বাংলা সাহিত্যের প্রতিষ্ঠানবিরোধী লিটিলম্যাগাজিন ব্লগ

সাম্প্রতিক পোষ্ট

স্বপ্ন: সৈয়দ তৌফিক উল্লাহ

চিদ্রূপ :৮


সাধারনত স্বপ্ন বলতে ফ্রায়েড এর চোখ দিয়ে দেখা ব্যখ্যা বা মানে খুঁজে সন্তুষ্ট হতে হয়। স্বপ্ন নিয়ে শুধু ফ্রায়েড এর বাইরে ও আন্ততো অজানা কিছু আছে।
জাগতিক অবস্থায় মানবের তাদের নিজ অবস্থান কে কেন্দ্রে রেখে তার চারপাশের পারিপার্শ্বিক সম্পর্ক বাস্তবতা, সম্ভাবতা, গোঙানি,দুঃখ /আনন্দময় থাকে। আর ঐ সকল বস্তু সত্তার সম্মিলিত অবস্থায় উপর ভিত্তি করে নিজেকে পরাবাÍব অবস্থার উর্চ্চাকিত করে অলিক এক অবস্থায় নিজেকে দাঁড় করায়। এই সময় সে অনেক কিছু যা কখন ও দেখেনি বা ভবিষৎএ দেখার সম্ভাবনাও নেই।
এমন কিছু সম্পর্ক যা সমগোত্রীয় এক জলজ আয়নামহল এর সামনে দাঁড় করায়। তখন আমরা যা দেখি বা দেখতে চাই বা চাই না আয়নামহলের দেয়ালে সেই দৃশ্যকল্প বায়োস্কপের মত চলমান থাকে। যার নিয়ন্ত্রণ ও আমাদের হাতে থাকে না।
তখন ওই অবস্থার নাম আমরা স্বপ্ন বলি। আদৌ কি তাই;-

এই স্বপ্ন একসময় আমাদের আয়ত্বকরণ হয়ে ওঠে। বাস্তবে তারা রুপান্তরিত ঘটার অপেক্ষায় থাকে। এই স্বপ্ন যদি সত্যি হয় তখন যে কাঙ্খিত স্বপ্ন পূরণের জন্য আশা আকাঙ্খা সেটা পূরণের পরই অনাকাঙ্খিত হয়ে যেতে পারে। কারণ স্বপ্ন যখন বাস্তবে রুপান্তরিত তখন সেটা আয়নামহলে আর আবদ্ধ থাকে না।
প্রকৃত স্বপ্ন সব সময় পুরণযোগ্য, যা পূরনযোগ্য নয় তা স্বপ্ন নয়।
যা পূরন হয় না তা স্বপ্ন হলে ও তাকে স্বপ্ন বলা যায় না, তবে ভাবা যায়। কিন্তু সেটা প্রকৃত নয়। প্রকৃত স্বপ্ন পূরনযোগ্য, যেসব স্বপ্ন সত্যি হয় সেটার বাস্তবতা অবসম্ভাবি ভাবে হতে হবে।
স্বপ্ন শুধু মানুষের সত্তা ও আত্মার সম্মিলিত সহবস্থান, পাশাপাশি সেটা পারিপার্শ্বিকতা ও অভিজ্ঞতা দিয়ে তৈরি এক অদৃশ্য জগৎ যাকে আমরা আয়নামহল বলছি। প্রকৃত স্বপ্ন নিয়ন্ত্রনহীন। সে তার ইচ্ছে মত স্বাধীন। কোন কিছু তার জন্য দায়ী না, একমাত্র ব্যক্তি স্বাতন্ত্রের অর্র্র্জিত জ্ঞান, অভিজ্ঞতা, আকাঙ্খা, প্রাপ্তি, অপ্রাপ্তির চারপাশের সন্মান্বিত এক অবয়র যা আমরাআয়না মহল বলেছি।

আমরা ঘুমের মধ্যে যা দেখি সেটা স্বপ্ন নয়। তবে স্বপ্ন এর মতো, সেটা হেলুসিনেশন মাত্র।
আত্মার স্বাধিনতা, অবাধ যাতায়ত, Mulitipule Existance এর ধারণা সৃষ্টি করে।
অনুভূতিবাদ : সৈয়দ তৌফিক উল্লাহ

কোন মন্তব্য নেই