বাংলা সাহিত্যের প্রতিষ্ঠানবিরোধী লিটিলম্যাগাজিন ব্লগ

সাম্প্রতিক পোষ্ট

মৃত্যুর গান:সৈয়দ তৌফিক উল্লাহ



ও মৃত্যু! আমায় আলিঙ্গন করো! চুম্বন করো,
জাপটে ধরো জোরে;-স্বশব্দ জানান দাও, উচ্চারণে,
চিৎকারে, শীৎকারে, আন্দোলনে, প্রতিবাদে,
চেতনার সব দ্যেতনায়, অনুভবের পঙতিমালায়।

ও মৃত্যু! আমার অস্থিরতা তোমায় ডাকছে, শোন?
আমার ভেতরে, বাহিরে, শিরায়, ব্যাথায়, বেদনার
জরায়ূতে সদ্য ফোটা রক্ত জবায় ঝরে গিয়ে!
ও মৃত্যু! আমাকে অপেক্ষায় রেখ না!
কিইবা লাভ হবে, পাঁপ পূণ্যের মামদোবাজীর
মুনাফায়! তোমাতেও পুঁজিবাদ খাপ খায় না।

আমি ওই মৃত্যু চাই না,
আমার মৃত্যু হবে শব্দ ভাঙার কামারশালায়
আমার মৃত্যু হবে অনুভীত সব বর্ণমালায়
আমার মৃত্যু হবে গর্বিত প্রান্তিক চাষার মত
ফাটা খালিপায়ে ফোটা কাটার যাতনায়।

লালসার জীহ্বায় কামোনার খ্যাঁপা-খোঁপায়।

তাই শুধু চাই নিঃসঙ্গতার অটোপাসি হোক
আমার রুহু শরীর নামক পোশাক ছুড়ে
নগ্ন হয় কুয়াশামাখা ভোরে বাঁশ ঝাড়ের
উপর দিয়ে বহমান প্রকৃতির সিম্ফনীতে।

ও মৃত্যু! আমায় উসকে দাও!
লুটপাট করে নাঙ, আমার সকল ইচ্ছে-অনিচ্ছে
আছে যত! তন্ন তন্ন করো ফালিফালি করে কেটে দেখ
প্রতারিত সব জমাট কালো রক্ত ছাড়া আর কিচ্ছু নেই!
সেখানে আছে শুধু মৃত্যুর দগদগে অপেক্ষায়, ক্লান্ত জীবশ্যতা!

আছে শুধু প্রতিাহংসায় জ¦লন্ত চিতায় জ¦লে ওঠা
দাউদাউ করা আগুনের পুলকিত ফুল্কি পঙ্কিলতা!

কোন মন্তব্য নেই