বাংলা সাহিত্যের প্রতিষ্ঠানবিরোধী লিটিলম্যাগাজিন ব্লগ

সাম্প্রতিক পোষ্ট

আমার অনেক আমিই আমি নই



প্রতিদিন ভাবি নিজেকে পাল্টাবো
নিজের জন্য না হোক সমাজের প্রয়োজনে,
কিন্তু হয়ে ওঠেনি আজও।

আজ আমি ভয়পাই প্রকাশ্য প্রতিবাদের,
হয়তো আজও সুযোগের অভাবে সৎ রয়েছি, আত্মবিশ্বাস পুষে রাখি অবৈধ সবকিছুকে না বলার।

যখন আয়নার সামনে দাড়াই চমকে নিজেকে দেখি। নিজের প্রতিবিম্ব কে বলি না আমি পারবো।
আমাকে যে পারতেই হবে।

আত্মদ্বন্দের দ্বৈরথে লড়ে যাই, নিজেই নিজেকে বোঝাই, আবার ভুলে যাই, আবার বোঝাই, লড়ে যাই।
নিজের বিরুদ্ধে এ যুদ্ধ অনেক পুরনো,
তারপর ও নতুন করে যুদ্ধের দামামা বাজে রন্ধে রন্ধে।

ছোটছোট বালুকণার মত আত্মবিশ্বাস জমিয়ে রাখি
একদিন সুনামির মত প্রকশিত হবে এই আশা নিয়ে।
এভাবেই একরকম বেঁচে আছি না বাঁচার ভান করছি,
বোঝার আগেই হয়ত একদিন মৃতদের দলে চলে যাব, যতক্ষণ শ্বাস আছে ততদিন আত্ম-যুদ্ধ চালিয়ে যাবো।

আমি যে পলাতকদের দলভুক্ত নই।
আমি যেন আত্মদ্রোহী হয়ে বেঁচে রই।

সৈয়দ তৌফিক উল্লাহ
০৩/১০/১৯



কোন মন্তব্য নেই